একটি নতুন ব্যবসা আরাম্ভ করারা সাথে সাথে বেশ কিছু উপদেশ পাওয়া যায় – “বাজারে কোন কোন জিনিসের চাহিদা আছে? কাস্টমার কি কি জিনিস চাচ্ছে? আপনার পন্যের বা সেবার কোন ধরনের পরিবর্তন করা দরকার তা জেনে নিন আপনার ক্রেতা থেকে।” অনেক সময় ফ্রিল্যান্সের কাজে সময়ও একই রকম প্রতিক্রিয়া দেখা যায়। কোন কোন বিষয়ে আপনার ও আপনার ক্লাইন্টের মতামতের মিল নাও পাওয়া যেতে পারে। তখন প্রশ্ন ওঠে কে বেশি জানে এবং কোন কাজটা ভাল হবে?
কেউ কেউ নিজস্ব চিন্তা ধারা দিয়ে পৃথিবীতে আনে পরিবর্তন। আবার কেউ কেউ অন্যের চাহিদানুযায়ী পণ্য ও সেবা দিয়ে থাকে।
এপল নিজস্ব চিন্তায় বিশ্বাসী একটি প্রতিষ্ঠান। তারা বিশ্বে প্রযুক্তিগত নতুনত্ব সৃষ্টি করতে বিশ্বাসী। বাজারে যে সব পণ্য নেই তা দিয়ে তাদের নতুন পন্য উদ্ভাবনী শক্তির প্রশংসা করতে হবে।
আই প্যাডের মতো নতুন পন্য যা আগে কখনো ছিল না এনে বিশ্ব বাজারে এক নতুনত্ব সৃষ্টি করেছে। মূলতঃ মানুষের কাজ গুলো হাতের আঙ্গুরের দ্বারা সহজে করাতে চায় তারা। তারের এত বেশি কানেক্টিভিটি, কীবোর্ড, মাউসের বাড়তি ঝামেলা থেকে মানুষকে বাঁচাতে আপ্রান চেষ্টা করা হয়েছে এ পন্যটিতে

একটু চিন্তা করে দেখুন তো… কোন কাষ্টমার কি আইপড তৈরী করার জন্য এপলকে বলেছিল? – বলে নাই। তবে মানুষ যে সরাসরি হাত দিয়ে সব কাজ করতে চায়, তারের ঝামেলা পছন্দ করে না, সাদা কাগজে কলম দিয়ে লেখা অভ্যস্ত সেই মানুষের কাছে আইপ্যাড কেন জনপ্রিয় হবে না?
চাহিদাগুলো সবাই কিন্তু বলতেও পারে না, কিন্তু বুঝতে হয়। কেউ যখন বলে যে, তার আরও দ্রুতগামী যানবাহন প্রয়োজন তখন শুধু যানবাহনটিকে দ্রুতগামী করলেই চলবে না। সেটি দ্রুতগতিতে চলার জন্য উপযুক্ত রাস্তাও দরকার।
মানুষের চাহিদার জন্য কয় জনই ভাল হাতলওয়ারা ব্যাগ বা নিচের মতো পাত্রের প্রয়োজনীয়তার কথা দোকানদারকে বলেছিল? কিন্তু মানুষের প্রয়োজনের কথাটা বুঝতে হবে।

বেশ কিছু দিন আগেই বলেছিলাম যে, ক্রিয়েটিভিটি ও মার্কেটিং দুইটি জিনিস ভিন্ন মেরুর। এমন যদি হয় যে আপনার ক্রিয়েটিভ কাজগুলোই মার্কেটিং এর জন্য সমস্যাজনক হয় তাহলে কিভাবে নেবেন বেপারটিকে?
পরবর্তিতে হয়তো এসব নিয়ে আরো কথা বলা যাবে আপাততঃ নিজেকে একটু সৃষ্টিশীল কাজে নিয়োজিত করনেই।
No comments:
Post a Comment